শীতকাল- মুমিনের জন্য নেকি লাভের সুবর্ণ সুযোগ



শীতকাল- মুমিনের জন্য নেকি লাভের সুবর্ণ সুযোগ শীত এলেই চোখে পড়ে নতুন আমেজ।কেউ ব্যস্ত শীতের পোশাক নিয়ে , কেউ ব্যস্ত শীতে ত্বকের সুরক্ষা নিয়ে , কেউ ব্যস্ত শীতকালীন খাবারের রেসিপি নিয়ে । আর কেউ মশগুল পরকালীন পাথেয় অর্জনে । সত্যি - ই শীতের এই আগমনে নেককার মুমিনগণ খুবই আনন্দিত হন । অপর ঋতগুলোর চেয়ে শীতকালই তাদের নিকট বেশি পছন্দনীয় । কেননা এই সময়ে পাওয়া যায় সাওয়াব অর্জনের সুবর্ণ সুযোগ । শীতের রাত অনেক বড় হয়।দিন হয় অনেক ছোট । এতে একদিকে দীর্ঘ সময় রাত জেগে ইবাদত করা যায়। 

আবার দিনে খুব সহজেই সিয়াম পালন করা যায় । এইজন্যই আল্লাহর প্রিয় বান্দাগণ শীতের আগমনকে স্বাগতম জানাতেন । আব্দুল্লাহ ইবনে মাসঊদ ( রা :) বলেন “ শীতকালকে স্বাগতম । কেননা শীতকালে বরকত নাযিল হয়।আল্লাহর সামনে নামাজে দন্ডায়মান হওয়ার জন্য রাত অনেক দীর্ঘ হয় এবং নফল সিয়াম পালনের জন্য দিন হয় অনেক ছোট । ” হাসান বসরী ( রহ . ) বলেন “ মুমিনের জন্য চমৎকার সময় হচ্ছে শীতকাল । এর রাত অনেক দীর্ঘ । তাতে মুমিন বান্দা আল্লাহর সামনে দন্ডায়মান হতে পারে । আর দিন অনেক ছোট তাতে সে নফল সিয়াম পালন করতে পারে । ” মুসনাদে আহমদে বর্ণিত হয়েছে “ শীতকালের রোজা হচ্ছে সহজে অর্জিত গনিমতের ন্যায় ।

হাদিস শরীফে আরও বর্ণিত হয়েছে “ শীতকাল হচ্ছে মুমিনের জন্য বসন্তকাল । ” উমার ( রা :) বলেন “ শীত হচ্ছে বান্দার জন্য গনিমত । ” আবু হুরায়রা ( রা :) ইরশাদ করেন } “ আমি কি তোমাদেরকে সহজ গনিমত সম্পর্কে জানিয়ে দিব না ? লোকেরা বলল- হ্যাঁ , আমাদেরকে তা জানিয়ে দিন | অতঃপর তিনি তাদেরকে বললেন তা হচ্ছে- শীতের রোজা । ”

পরকালীন পাথেয় সঞ্চয়ের জন্য মুমিন বান্দাগণ এমনই সচেতন ছিলেন । তারা শীতের এই সময়কে গনিমত মনে করতেন । শীতের কষ্টকে উপেক্ষা করে রাতের দীর্ঘ সময় তারা আপন রবের সামনে নামাজে দন্ডায়মান হতেন।সুললিত কন্ঠে কুরআন তিলাওয়াত করতেন । আর দিন ছোট হওয়ার কারণে শীতকালের বেশির ভাগ সময় দিনে নফল সিয়াম পালনে কাটিয়ে দিতেন । হে পরকালের পথের যাত্রী ! শীতের মতো এ সহজ গনিমতের ব্যাপারে উদাসীন থেকো না।রাতের এ দীর্ঘ সময় কেবল ঘুমিয়ে কাটিয়ে দিয়ো না।মহান রবের সন্তুষ্টির লক্ষ্যে শীতের কষ্ট উপেক্ষা করে ভালোবাসার পরিচয় দাও । বেশি বেশি নফল সিয়াম পালনের এইতো সুবর্ণ সুযোগ ! মহান আল্লাহ আমাদের জন্য এ শীতকালকে নেক আমলের বসন্তে পরিণত করে দিন , আমিন ইয়া রব্বাল আ'লামিন ।

শাইখ তামিম আল - আদনানীর ইউটিউব চ্যানেল থেকে সংকলিত । )